Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
সেবা গ্রহীতা কারা
বিস্তারিত

সুনির্দিষ্টভাবে প্রকল্পের সেবাগ্রহীতাগণ হচ্ছে:

১৷       উপ-শহর ও গ্রামীণ অঞ্চলের সুবিধাবঞ্চিত এবং কম সুযোগপ্রাপ্ত নারীগোষ্ঠী প্রকল্পের মূল সুবিধাভোগী। বিশেষ করে যে সকল মহিলাদের তথ্যপ্রযুক্তিতে তথা ইন্টারনেটে অভিগম্যতা (Accessibility) নেই এবং তথ্যপ্রযুক্তির সুবিধাকে তাদের প্রয়োজনে ব্যবহার করার সুযোগ পাচ্ছেন না তথ্যপ্রযুক্তিকে তাদের দৈনন্দিন সমস্যা সমাধানের হাতিয়ার হিসেবে ব্যবহারের সুযোগ তৈরি করা এ প্রকল্পের মৌলিক লক্ষ্য। প্রকল্পের লক্ষ্যভুক্ত এ সকল মহিলাদেরকে সেবাপ্রদানের ক্ষেত্রে যারা তথ্যকেন্দ্রের আশ-পাশের এলাকাতেই অবস্থান করেন তারা সাধারণত তথ্যকেন্দ্রে এসে সেবা গ্রহণ করে থাকেন। তথ্যসেবা কর্মকর্তা ও তথ্যসেবা সহকারীদের মাধ্যমে নারী ও শিশু বিষয়ক যেকোনো তথ্য প্রাপ্তির ক্ষেত্রে সুবিধাবঞ্চিত নারীগোষ্ঠী তথ্যকেন্দ্রের সুবিধা গ্রহণ করতে পারছেন। তবে যারা তথ্যকেন্দ্র হতে দূরে বসবাস করেন তাদের জন্য প্রকল্পের আওতায় ডোর-টু-ডোর সেবা এবং বিভিন্ন ওয়ার্ডে ওয়ার্ডে উঠান বৈঠকের আয়োজন করা হয়।

 ২৷       তথ্যপ্রযুক্তি নির্ভর তথ্যসেবা বিতরণ এবং গ্রামীণ মহিলা জনগোষ্ঠী কর্তৃক সেই সেবা গ্রহণে সচেতনতা বৃদ্ধি এবং উদ্বুদ্ধকরণ আলোচ্য প্রকল্পের অন্যতম কার্যক্রম। বাংলাদেশের ৪৯২টি উপজেলার ০১ (এক) কোটি মহিলাকে এই সচেতনতা বৃদ্ধি কার্যক্রমের আওতায় আনার লক্ষ্যে কার্যক্রম চলমান আছে।

৩।      তথ্যআপা প্রকল্প (২য় পর্যায়) এর অন্যতম লক্ষ্য গ্রামীণ নারীদেরকে তথ্যকেন্দ্রের মাধ্যমে ই-কমার্স সহায়তা প্রদান করা। আর সে লক্ষ্য পূরণের জন্য গ্রামীণ নারী উদ্যোক্তাদের উৎপাদিত ও সংগৃহীত পণ্য বিক্রয়ের মাধ্যমে তাদের অর্থনৈতিক মুক্তির প্রয়াসে লালসবুজ ডট কম নামের একটি ই-কমার্স মার্কেটপ্লেস নির্মাণ করা হয়েছে। তথ্যপ্রযুক্তিতে আগ্রহ রয়েছে এমন উদ্যোগী মনোভাবাপন্ন নারীগণকে উক্ত মার্কেটপ্লেসে নিবন্ধনের মাধ্যমে ব্যবসা করার জন্য মোটিভেশন প্রদান করা হচ্ছে। গ্রামীণ নারী উদ্যোক্তাগণ লালসবুজ ডটকম প্ল্যাটফর্মে তাদের পণ্য বিক্রয়ের মাধ্যমে আর্থিকভাবে সাবলম্বী হয়ে তাদের জীবনযাত্রার মান উন্নয়নের এ প্রচেষ্টায় শামিল হয়ে তাদের ক্ষমতায়ন প্রক্রিয়াকে বেগবান করবেন এটাই প্রত্যাশা।

৪৷       তথ্য ভান্ডার (Knowledge Bank) তৈরির মাধ্যমে এক বিপুল জ্ঞান ভান্ডার সকলের জন্য উম্মুক্ত করা হয়েছ। মহিলাদের মধ্যে যারা তথ্যপ্রযুক্তিতে কিছুটা দক্ষতাসম্পন্ন এবং যাদের মধ্যে উদ্যেগী মনোভাব বিদ্যমান, তারাই হচ্ছেন তথ্য ভান্ডার (knowledge bank) এর প্রধান সেবাগ্রহীতা ৷ তবে সাধারণভাবে তথ্য ভান্ডার এর সেবা সকল নারীর জন্যই প্রযোজ্য। স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক তথ্য, রান্না বিষয়ক অথবা দৈনন্দিন জীবনের নানা দরকার মেটানোর জন্য প্রয়োজনীয় তথ্য, প্রয়োজনীয় আইনী সহায়তা, শিশু বিষয়ক নানান তথ্য, চাকুরী অনুসন্ধান ইত্যাদি সকল ধরনের তথ্যের জন্য এই নারীগোষ্ঠীর সামনে তথ্য ভান্ডারের দুয়ার থাকছে খোলা ৷ এর পাশাপাশি শিক্ষাবিদ, গবেষক, নীতি নির্ধারক এবং বিভিন্ন ক্ষেত্রের বিশেষজ্ঞ নির্বিশেষে সকলেই এই জ্ঞান ভান্ডার ব্যবহার করে একদিকে নিজেদেরকে সমৃদ্ধ করতে পারছেন, একইসাথে দেশের নারী উন্নয়ন বিষয়ক গবেষণা পরিচালনার জন্য প্রয়োজনীয় তথ্যের একটি সমৃদ্ধ উৎস হিসেবে এই তথ্য ভান্ডার (Knowledge Bank) কাজ করছে ৷